বৃহস্পতিবার , জুন 24 2021
সদ্য সংবাদ
Home / গুরুত্বপূর্ণ / সিরাজগঞ্জে মা ইলিশ সংরক্ষণ অভিযানে ৩শ ৮৬ জেলের জেল

সিরাজগঞ্জে মা ইলিশ সংরক্ষণ অভিযানে ৩শ ৮৬ জেলের জেল

নিজস্ব প্রতিবেদক || যমুনাপ্রবাহ.কম

মা ইলিশ সংরক্ষণে সিরাজগঞ্জে ভ্রাম্যমান আদালতের ২২ দিনের অভিযানে ৩৮৬ জন জেলের কারাদন্ড দেয়া হয়েছে। এছাড়াও ৬১ হাজার টাকা জরিমানাও আদায় হয়েছে। অভিযানে ২৩ লাখ মিটারেরও বেশি কারেন্ট জাল জব্দের পাশাপাশি উদ্ধার হয়েছে ৬৮৯ কেজি ইলিশ মাছ। বৃহস্পতিবার (০৫ নভেম্বর) দুপুরে বাংলানিউজকে এসব তথ্য জানান, সিরাজগঞ্জ জেলা মতস্য অফিসের জরিপ কর্মকর্তা শরীফুল ইসলাম।

তিনি বলেন, মা ইলিশ সংরক্ষণে গত ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণের নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের অভিযান চালানো হয়। এসব অভিযানে  যমুনা অধ্যুষিত জেলার ৫টি উপজেলায় ৩৯৬টি মামলা ৩৮৬ জনের বিভিন্ন মেয়াদে জেল হয়। জরিমানা আদায় করা হয় ৬১ হাজার টাকা। ২৩ লাখ ১৭ হাজার ৩শ মিটার কারেন্ট জালের পাশাপাশি ৬শ ৮৯ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়েছে।

এর মধ্যে সর্বোচ্চ বেলকুচিতে ২শ ১০ জেলের বিভিন্ন মেয়াদে কারাদন্ডের পাশাপাশি  ৪ লাখ ৮২ হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার হয়েছে। এছাড়াও চৌহালী উপজেলায় ১৩৫ জন জেলের এক বছর করে কারাদন্ড ও ৩ লাখ ৩২ হাজার মিটার জাল উদ্ধার, সদর উপজেলায় ৬ লক্ষ ৮৫ হাজার ৩শ মিটার কারেন্ট জাল উদ্ধারসহ ৩৯ জন জেলের বিভিন্ন মেয়াদে জেল, শাজাদপুরে ৬ লাখ ৬০ হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার ও ২ জনের জেল এবং কাজিপুরে ১ লাখ ৫৮ হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার করা হয়েছে। জেলা মতস্য কর্মকর্তা সাহেদ আলী বলেন, এবার কঠোরভাবে অভিযান চালানো হয়েছে। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ ও পুলিশ বাহিনীর সার্বিক সহায়তায় আমরা সফলভাবে মা ইলিশ সংরক্ষণ অভিযান চালিয়েছি। গতবারের তুলণায় এ বছর অনেক বেশি মামলা, শাস্তি এবং কারেন্ট জাল উদ্ধার হয়েছে। সকলের প্রচেষ্টায় সরকারের ইলিশ উতপাদনের লক্ষ্যমাত্র অর্জন সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

About jamuna

আবার চেষ্টা করুন

পাঁচ শতাধিক মানুষের দেড়কোটি টাকা নিয়ে চম্পট দিলেন এক নারী

নিজস্ব প্রতিবেদক || যমুনাপ্রবাহ.কম প্রকাশ কাল: ২৩৫০ ঘন্টা, জুন ২৩, ২০২১ সিরাজগঞ্জ: করোনা মহামারীতে কর্মহীন …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।