শনিবার , জুলাই 31 2021
Home / গুরুত্বপূর্ণ / সিরাজগঞ্জের দক্ষিণাঞ্চলের কামারশালায় কাজের চাপ নেই

সিরাজগঞ্জের দক্ষিণাঞ্চলের কামারশালায় কাজের চাপ নেই

জহুরুল ইসলাম,  উপজেলা প্রতিনিধি || যমুনাপ্রবাহ.কম
প্রকাশ কাল: ১৫৫৭ ঘন্টা, জুলাই ১৪, ২০২১
বেলকুচি: আর ক’দিন পরেই কোরবানির ঈদ। প্রতিবছর কোরবানির ঈদকে ঘিরে কামারশালগুলোতে বিরামহীন কর্মযজ্ঞ চলতো। কিন্তু এ বছর করোনা মহামারী ও সরকার ঘোষিত লকডাউনের ফলে সিরাজগঞ্জের তাঁতশিল্প সমৃদ্ধ বেলকুচি, চৌহালী ও এনায়েতপুরের অর্ধশতাধিক কামারশালায় নেই তেমন কাজের চাপ। ঈদকে সামনে রেখে ঐতিহ্যগতভাবে বিগত বছর গুলাতে এ সময় কামারদের দম ফেলবার ফুসরত থাকতো না। দিন-রাত কামারশালায় টুংটং শব্দ লেগেই থাকতো।
মঙ্গলবার (১৩ জুলাই) সরজমিনে দেখা যায়, উল্টো চিত্র। কামারদের নেই আগের মতো ব্যস্ততা। কয়েকটি কামারশালা খোলা থাকলেও তেমন কাজ নেই । ঈদকে ঘিরে নেই তাদের বাড়তি প্রস্ততি। কামারশালায় সহযোগীদের নিয়ে ক্রেতার অপেক্ষায় দিনভর বসে থাকলেও কাংক্ষিত বিক্রি নেই।  এ শিল্পের সাথে জড়িতারা জানান, জেলার অর্থনৈতিক মুল চালিকা শক্তি হচ্ছে তাঁত শিল্প।
কাভিড-১৯ এ স্বির তাঁত শিল্প আবার সর্বাত্মক লকডাউনের ভয়াল থাবায় বিপর্যস্ত হয়ে পড়েছে এ শিল্পের সাথে জড়িতরা। কারন জেলায় তাঁত শিল্পের সাথে অঙ্গাঅঙ্গি ভাবে জড়িত প্রায় ৫ লাখ মানুষ। এদর অধিকাংশের মধ্যে এবার ঈদের আনন্দ নেই। সেই প্রভাব পড়ছে কামার পল্লীতেও।
আগে কোরবানির ঈদ উপলক্ষ্যে ১ মাস পূর্বেই পশু কাটতে শতশত ছোট-বড় ছুরি, কাটারী গরু জবাই ও মাংস কর্তনের লক্ষ্যে মজুুদ করে রাখত। এ সমস্ত ছুরি, কাটারি, ছোট বড় ভেদে ভিন্ন ভিন্ন দর। বড় ছুরি ৭ শত টাকা, ছোট ছুরি ২০০ টাকা ও চাপাতি ৩ শত টাকা পাইকারী দর বিক্রি করা হতো। তৈরি করা এ সব সরঞ্জাম ক্রয় করতে জেলার পাইকাররা আসতো। এ বছর করোনার জন্য পাইকাররা না আসায় ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে।
এ বিষয়ে মুকুদগাতী বাজারের কামার শ্রী জীবন কর্মকার বলেন, ৫০ বছর ধরে এ পেশা করে জীবিকা নির্বাহ করছি। কোন দুর্যোগ কিংবা সমস্যার কারনে এখানকার মত কামার শিল্পে ধস নামে নি। এবছর করোনার সর্বত্মক লকডাউনের ব্যবসায় বিষণ মন্দা। দা, ছুরি, বটি ও চাপাতি বেচাবিক্রি নেই।  আরেক কামারী রবি কর্মকার বলেছেন, কোরবানী ঈদকে সামনে রেখে আশা ছিল কামার ব্যবসা জমে উঠবে। কিন্তু করোনার জন্য তা আর হলো না। লক্ষ্য থাকলেও আয় করা অনেক মুশকিল। এমন অবস্থা চলতে থাকলে না খেয়ে থাকতে হবে কামারদের।

About jamuna

আবার চেষ্টা করুন

বেলকুচিতে বায়াতুস সালাত জামে  মসজিদের উদ্বোধন

জহুরুল ইসলাম, উপজেলা প্রতিনিধি || যমুনাপ্রবাহ.কম বেলকুচি : সিরাজগঞ্জের বেলকুচি পৌর এলাকার শেরনগর পশ্চিম পাড়া বায়াতুস …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।