Home / গুরুত্বপূর্ণ / সহস্র হাতের স্পর্শে তৈরি, হলো বঙ্গবন্ধুর প্রতিকৃতি

সহস্র হাতের স্পর্শে তৈরি, হলো বঙ্গবন্ধুর প্রতিকৃতি

নিজস্ব প্রতিবেদক || যমুনাপ্রবাহ.কম

সিরাজগঞ্জ: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে সিরাজগঞ্জে সহস্রাধিক মানুষের রং-তুলির স্পর্শে তৈরি হলো বঙ্গবন্ধুর প্রতিকৃতি।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যার দিকে এই প্রতিকৃতি পূর্ণতা পায়। শহরের মুক্তির সোপান চত্বরে তিনদিনব্যাপী বঙ্গবন্ধুর প্রতিকৃতি আঁকার ব্যতিক্রমী আয়োজন করেন চিত্রশিল্পী সৌদি হুসাইন সরকার (মুরাল)।  ছাত্র-ছাত্রী, শিশু, বৃদ্ধসহ সিরাজগঞ্জের বিভিন্ন শ্রেণীপেশার মানুষ স্বপ্রণোদিত হয়ে ছবি আঁকার কাজে অংশ নেন। শেষ দিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তৈরিতে উৎসাহ দেবার জন্য জেলা তথ্য অফিসের শিল্পীরা মঞ্চে সঙ্গীত পরিবেশন করেন।

৬ বছর বয়সী সিনথিয়া-জাতির পিতার প্রতিকৃতি দেখে কাঁপা কাঁপা কন্ঠে বলছিল আমাদের বঙ্গবন্ধু। প্রশ্ন করতেই বলে উঠলো, আমি বঙ্গবন্ধুর ছবি আঁকতেছি।

সিরাজগঞ্জ কালেক্টরেট কলেজের দ্বাদশ বর্ষের ছাত্র টিএম ইয়াশা, ঢাকার সোহরাওয়ার্দী কলেজের ছাত্র মেহেদী হাসান মিলন, মওলানা ভাসানী কলেজের ছাত্র রাফিসহ অনেকেই এসেছিলেন। তারা বলেন, আমরা ছবি আঁকতে না জানলেও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এমন প্রতিকৃতি নির্মাণের অংশ হওয়ার জন্য এসেছি।

জুটমিল শ্রমিক আব্দুর রাজ্জাক, পরিবহণ শ্রমিক সিদ্দিক, অটোরিকশা শ্রমিক মোকতেল হোসেনসহ অনেক শ্রমজীবি মানুষও রং তুলি হাতে জাতির পিতার প্রতিকৃতি তৈরির কাজে অংশ নেন।

ছাতিয়ানতলী মোড়গ্রাম টেকনিক্যাল এন্ড বিএম কলেজের অধ্যক্ষ মো. শরীফুল ইসলাম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু বাঙালির অস্তিত্বে মিশে আছেন। তাঁর মহিমা আগামী প্রজন্মের কাছে তুলে ধরতে এ আয়োজনকারীদের উদ্যোগ সাধুবাদ পাবার যোগ্য।

ব্যতিক্রমী এই ক্যানভাস তৈরির উদ্যোক্তা চিত্রশিল্পী সৌদি হুসাইন সরকার (মুরাল) বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির অস্তিত্বে মিশে রয়েছেন। তাঁর স্মরণেই আমরা এই আয়োজন করেছি। সবাই ছবি আঁকতে পারেন না। কিন্তু রংতুলির একটু স্পর্শ দিয়ে বৃহৎ একটি প্রতিকৃতি আঁকার অংশ হতে পারেন অনেকেই। তিনদিনে এক হাজারেরও বেশি মানুষের অংশগ্রহণ এই কাজে অংশ নিয়েছেন। সর্বমোট এগারো’শ মানুষের হাতের স্পর্শে এই ছবি প্রতিকৃতি সম্পন্ন হবে।

জেলা তথ্য অফিসার মো. আবুল খায়ের বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে সহস্র হাতের স্পর্শে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি আঁকার এমন উদ্যোগ সত্যিই ব্যতিক্রম। এভাবেই বঙ্গবন্ধুকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরা সম্ভব হবে। তিনি বলেন, শেষ দিনে আয়োজক ও অংশগ্রহণকারীদের উৎসাহ দেয়ার জন্য আমরা শিল্পীদের দিয়ে গান পরিবেশন করলাম।

সোমবার (২২ ফেব্রæয়ারি) অস্তিত্বে বঙ্গবন্ধু’ শিরোনামে রং-তুলিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি আঁকা তিনদিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার গাজী শফিকুল ইসলাম শফি।

About jamuna

আবার চেষ্টা করুন

মেডিকেলে ভর্তির সুযোগ পেয়েও ভর্তি নিয়ে শঙ্কা উল্লাপাড়ার শাহীনূরের

উপজেলা প্রতিনিধি || যমুনাপ্রবাহ.কম উল্লাপাড়া: সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার পাটধারী গ্রামের কৃষি দিনমজুর খলিলুর রহমান ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *