সদ্য সংবাদ
Home / সিরাজগঞ্জ / বেলকুচি / যমুনায় পানি বৃদ্ধি: দূর্ভোগে বেলকুচির নদী তীরবর্তী এলাকার মানুষ 

যমুনায় পানি বৃদ্ধি: দূর্ভোগে বেলকুচির নদী তীরবর্তী এলাকার মানুষ 

জহুরুল ইসলাম, উপজেলা প্রতিনিধি || যমুনাপ্রবাহ.কম
প্রকাশ কাল: ২১৩৩ ঘন্টা, ২ জুলাই, ২০২১
বেলকুচি : গত কয়েকদিনের টানা বৃষ্টি ও উজান থেকে দেয়ে আসা পাহাড়ি ঢলে দ্রুতগতিতে বাড়ছে যমুনা নদীর পানি। গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি ৪৬ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ১ দশমিক ৪১ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।  তবে পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হলেও যমুনায় পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বেলকুচি  উপজেলার চরাঞ্চল ও নদীতীরবর্তী নিম্ন এলাকাগুলো প্লাবিত হতে শুরু করেছে। অপরদিকে উপজেলার বেলকুচি সদর ইউনিয়নের বয়ড়া মাসুম, বড়পাখিয়া, ছোট বেড়াখারুয়া সহ বিভিন্ন এলাকার যমুনা নদী থেকে অবৈধভাবে ড্রেজার লাগিয়ে বালু উত্তোলন করার কারণে পানি বাড়ার সাথে সাথে শতশত বিঘা আবাদি জমি ও বসতভিটা নদী গর্ভে বিলিন হতে শুরু করেছে। সেই সাথে পানিতে তলিয়ে যাচ্ছে রাস্তা-ঘাট ও হাট-বাজার।
এদিকে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম বলেন, টানা বৃষ্টিপাত ও উজান থেকে আসা পাহাড়ি ঢলে গত কয়েক দিন ধরেই যমুনা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। গত ২৪ ঘণ্টায় ৪৬ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। তিনি আরো বলেন, আগামী কয়েকদিন যদি পানি এভাবেই বৃদ্ধি পেতে থাকে তাহলে বিপদসীমা অতিক্রম করতে পারে।
বেলকুচি সদর ইউনিয়নের ইউপি চেয়ারম্যান মির্জা সোলাইমান হোসেন জানান, আমার ইউনিয়নটি সম্পূর্ণ ভাবে পানিতে ডুবে যায়। পানি বাড়া শুরুর সাথে সাথে এলাকার মানুষের দূর্বোগ বাড়তে শুরু করে। তাদের নৌকা ছাড়া যাতায়াতের অন্য কোন বাহন থাকে না। আবাদি জমি পানিতে ডুবে গেলে খাবার সংকট দেখা দেয়। সবচেয়ে বেশী সমস্যায় পড়তে হয় গবাদিপশু নিয়ে।
বেলকুচি উপজেলা নির্বাহী কর্মকর্তা আনিসুর রহমান যমুনাপ্রবাহ.কমকে বলেন, যমুনা নদীর পানি সাম্প্রতিক সময়ে বৃদ্ধি পাচ্ছে। তবে পানি বৃদ্ধি পাওয়ার আগেই আমরা উপজেলা যে সকল অঞ্চল পানিতে ডুবে যায় ঐ সকল এলাকার জনপ্রতিনিধিদের নিয়ে বর্ন্যার আগাম প্রস্তুতি হিসাবে সভা করেছি। সেই সাথে বন্যা দূর্গতদের জন্য ত্রাণ সহায়তা ব্যবস্থা সহ বেশ কয়েকটি নিরাপদ স্থান (ফ্ল্যাট সেন্টার) প্রস্তুত রেখেছি।

About jamuna

আবার চেষ্টা করুন

কাজিপুরে আ.লীগ নেতা শহীদ সরোয়ারের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন-বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ যমুনাপ্রবাহ.কম: সিরাজগঞ্জের কাজিপুরে উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শহীদ সরোয়ারের উপর সন্ত্রাসী হামলার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *