শনিবার , জুলাই 31 2021
Home / চিত্র-বিচিত্র / বেলকুচিতে পুকুরে আটকে পড়া গন্ধগোকুল উদ্ধার

বেলকুচিতে পুকুরে আটকে পড়া গন্ধগোকুল উদ্ধার

নিজস্ব প্রতিবেদক যমুনাপ্রবাহ.কম

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের বেলকুচিতে পুকুরে আটকে পড়া বিপন্ন প্রজাতির একটি গন্ধগোকুল উদ্ধার করেছে পরিবেশবাদী সংগঠন দি বার্ড সেফটি হাউজের সদস্যরা। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে উপজেলার ধুকুরিয়াবেড়া বাজারের পাশে পুকুরে মাঝে কচুরিপানায় আটকে পড়া গন্ধগোকুলটি উদ্ধার করা হয়।

স্থানীয়রা জানায়, বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকালে শিশুদের তাড়া খেয়ে পুকুরের মধ্য নেমে পড়ে গন্ধগোকুলটি। পরে এটি পানির মাঝে কচুরিপানার উপর আটকে থাকে। সেখান থেকে আর উঠতে পারে নাই। খবর পেয়ে পরিবেশবাদী সংগঠন দি বার্ড সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাস আজ বিকেলে গন্ধগোকুলটি উদ্ধার করেন। মামুন বিশ্বাস জানান, খবর পেয়ে আজ বিকেলে ঘটনাস্থলে গিয়ে  প্রাণীটিকে বাঁচাতে বিকল্প খুঁজতে থাকি। এক পর্যায়ে পুকুরে নেমে গন্ধগোকুলটিকে উদ্ধার করে আমাদের হেফাজতে নিয়ে আসি। পরে বিষয়টি রাজশাহী বিভাগীয় বন্য প্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবিরকে অবগত করা হয়।

মামুন বিশ্বাস আরো বলেন, গন্ধগোকুলটি স্থানীয় একটি বাশঁঝাড়ে অবমুক্ত করা হয়েছে। নিশাচর এই প্রাণীটি লোকালয়ের কাছাকাছি ঝোপ-জঙ্গলে বাস করে। এরা তাল-খেজুর রস, ফল, সবজি ছাড়াও কৃষির জন্য ক্ষতিকর পোকামাড়র ও ইঁদুর খেয়ে কৃষকের উপকার করে।

About jamuna

আবার চেষ্টা করুন

বেলকুচিতে বায়াতুস সালাত জামে  মসজিদের উদ্বোধন

জহুরুল ইসলাম, উপজেলা প্রতিনিধি || যমুনাপ্রবাহ.কম বেলকুচি : সিরাজগঞ্জের বেলকুচি পৌর এলাকার শেরনগর পশ্চিম পাড়া বায়াতুস …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।