সদ্য সংবাদ
Home / কৃষি ও শিল্প / বেলকুচিতে নতুন ধান ব্রি-৮১ও ব্রি-৮৯ চাষে কৃষক লতিফের সাফল্য

বেলকুচিতে নতুন ধান ব্রি-৮১ও ব্রি-৮৯ চাষে কৃষক লতিফের সাফল্য

জহুরুল ইসলাম, উপজেলা প্রতিনিধি ||যমুনাপ্রবাহ.কম

আপডেট সময়: ০১:৩৫ ঘন্টা: ২৫ মে, ২০২১

বেলকুচি: সিরাজগঞ্জের বেলকুচি পৌর এলাকার বয়ড়াবাড়ী গ্রামের কৃষক আব্দুল লতিফ। তিনি বেলকুচি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনে বিদেশে প্রশিক্ষণ প্রাপ্ত  কৃষি অফিসার, কল্যাণ প্রসাদ পালের সহযোগিতা  উসাহ উদ্দিপনা এবং উপসহকারী কৃষি কর্মকর্তা, সাহাবুদ্দিনের সার্বক্ষনিক যাবতীয় পরামর্শে ব্রি-৮১ ও ব্রি-৮৯ বীজ সংগ্রহ করে চারা তৈরির মাধ্যমে উক্ত ধান চাষ করে ব্যাপক ফলন পেয়ে এলাকায় চান্চল্যকর পরিস্থিতি সৃষ্টি করেছেন। তিনি ৬ বিঘা জমিতে এই ধানের চাষ করেন।

আব্দুল লতিফ জানান, তার নিজস্ব কোন জমি নাই, অন্যের জমি কট মেদি নিয়ে চাষাবাদ করে এহেন সাফল্য অর্জন করেছেন। কৃষক লতিফ আরও বলেন, প্রতি বিঘা জমিতে ৩৫ মন হিসাবে ধান উপাদিত হবে আশা করছে। এ ধান ওজনে ভারী, ঠিকমত পরিচর্যা এবং সময়মত সার, পানি কীটনাশক নাশক প্রয়োগ করে এহেন সাফল্য পাওয়া যাবে ইনশাআল্লাহ। এ ধান প্রতিকূল আবহাওয়াতেও কোন ক্ষতির সম্ভাবনা কম। এই ধান চাষ করে এলাকার অন্য কৃষকদের মধ্যে ব্যাপক সারা জাগিয়েছে।

স্থানীয়রা জানান, নতুন জাতের এই ধান গত বছর থেকে কৃষক আব্দুল লতিফ চাষ করে আলোড়ন সৃষ্টি করেছেন। আশা করা যাচ্ছে বয়ড়াবাড়ী গ্রাম থেকে ধানটি সমগ্র জেলায় ছড়িয়ে পড়বে।

উপজেলা কৃষি কর্মকর্তা কল্যাণ প্রসাদ পাল এই প্রতিবেদক কে বলেন, বয়ড়াবাড়ী গ্রামের আব্দুল লতিফ আমাদের পরামর্শে এবং উপজেলায় কৃষক প্রশিক্ষণের এহেন সাফল্যে আমরা আনন্দিত। উপজেলা নির্বাহী কর্মকর্তা, আনিসুর রহমানও এই ধান চাষে সাফল্যের জন্য সন্তোষ প্রকাশ করেছেন। কৃষক আব্দুল লতিফকে প্রশ্ন করা হলে তিনি জানান, বেলকুচি উপজেলা, জেলা তথা সারা দেশের একজন শ্রেষ্ঠ কৃষক হিসেবে স্বীকৃতি কৃষির উপর রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর কৃষি পদক পাওয়ার আশা করেন। আব্দুল লতিফ একজন শিক্ষিত অবসরপ্রাপ্ত কর্মচারী। তিনি বেলকুচি উপজেলার কর্মচারী ছিলেন। তার দুই ছেলে শিক্ষিত বেকার তারা মাঝে মাঝে বাবার কৃষি কাজে সহায়তা করে। অত্যন্ত পরিশ্রমী আব্দুল লতিফ একজন সদালাপী বাস্তববাদী কৃষক। এব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন কৃষক আব্দুল লতিফ।

About jamuna

আবার চেষ্টা করুন

শেরপুরে সড়ক পাকাকরণ কাজের উদ্বোধন করলেন- হুইপ আতিক

মিজানুর রহমান মিলন, শেরপুর প্রতিনিধি যমুনাপ্রবাহ.কম: মরহুম আমির আলী সরকারের স্বপ্ন বাস্তবায়নে সোনাবরকান্দা- বালিয়া ১ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *