সদ্য সংবাদ
Home / আন্তর্জাতিক / বিশ্ববন্দিত রাশিয়ান কবি পুশকিনের জীবন নিয়ে মঞ্চনাটক

বিশ্ববন্দিত রাশিয়ান কবি পুশকিনের জীবন নিয়ে মঞ্চনাটক

চিত্র-বিচিত্র, যমুনাপ্রবাহ.কম

সিরাজগঞ্জ: দু’শো বছর আগে ওইদিনই জন্ম হয়েছিল বিশ্ববন্দিত রাশিয়ান কবি আলেকজান্দার পুশকিনের। আর তাঁর জীবনদীপ নেভে মাত্র ৩৭ বছর বয়সে। জারের রাজকর্মচারী দান্তেসের সঙ্গে ডুয়েল লড়তে গিয়ে নিহত হন পুশকিন। অনেকে বলেন মৃত্যু, অনেকে বলেন হত্যা। শোনা যায় ডুয়েল লড়ার সময়ে পিছন থেকে গুলি করে হত্যা করা হয় পুশকিনকে। এই ডুয়েলের কারণ ছিলেন সেই সময়ের শ্রেষ্ঠ সুন্দরী পুশকিনের স্ত্রী নাতালিয়া। জারের ষড়যন্ত্রে তার কর্মচারী দান্তেস নাতালিয়ার সঙ্গে গোপনে অবৈধ সম্পর্ক গড়ে তোলে। তার ফলস্বরূপ এই ডুয়েল। পুশকিনের মায়েরও অনৈতিক প্রভাব ছিল নাতালিয়ার ওপর। মৃত্যুর সময়ে পুশকিনের একমাত্র সান্ত্বনা ছিল তাঁর কিশোর ভক্ত নিকিতা। যে দ্রোহের বীজ নিয়ে বেঁচে থাকবে…।

কিন্তু সত্যি বাঁচবে কি? এই ব্যতিক্রমী সত্য ঘটনা অবলম্বনে একটি মঞ্চনাটক নির্মাণ করেছেন কলকাতার প্রখ্যাত নাট্যনির্মাতা চন্দন সেন। নাটকটির নাম দেয়া হয়েছে ‘মুক্তিবন্দ’। কলকাতার হযবরল’র প্রযোজনায় এই নাটকটি গত মার্চ মাসে প্রথমবার মঞ্চায়ন হয়।

About jamuna

আবার চেষ্টা করুন

সিরাজগঞ্জে অস্ত্র-গুলিসহ শীর্ষ ছিনতাইকারি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ যমুনাপ্রবাহ.কম: সিরাজগঞ্জে ছিনতাই, বিস্ফোরক আইনসহ বিভিন্ন অভিযোগে দায়ের করা একাধিক মামলার আসামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *