বৃহস্পতিবার , জুন 17 2021
সদ্য সংবাদ
Home / দূর্ঘটনা / প্রতিদিন একগ্লাস দুধ পান করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন (ভিডিওসহ)

প্রতিদিন একগ্লাস দুধ পান করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন (ভিডিওসহ)

প্রকাশকাল: ১৪৪৬ ঘন্টা, ০১ জুন, ২০২১

হোসেন আলী ছোট্ট, বিশেষ প্রতিনিধি ||যমুনাপ্রবাহ.কম

সিরাজগঞ্জ:  “প্রতিদিন এক গ্লাস দুধ পান করুন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন ” এই শ্লোগানে সামনে রেখে সিরাজগঞ্জ জেলায় বিশ্ব দুগ্ধ দিবস পালন করা জয়েছে। দিবসটি  উপলক্ষে মঙ্গলবার সকালে শহীদ এম মুনসুর আলী অডিটোরিয়ামে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ বলেন, আসুন আমরা অঙ্গিকার করি আজ থেকে আমরা নিজেরা সবাই দুধ খাওয়ার অভ্যাস করি এবং দুধ খাওয়ার জন্য অন্যদের উদ্বুদ্ধ করি। সুস্থ সবল জাতি গড়তে প্রত্যেককে প্রতিদিন কমপক্ষে এক গ্লাস দুধ পান করতে হবে। কিন্ত বিদেশদের বিভিন্ন ধরনের জুস খাই তার ভিতর অনেক কোমিক্যাল থাকে যা শরীর জন্য ক্ষতিকর। এগুলো পরিহার করে দুধ খাওয়া দরকার। তিনি আরো বলেন, আমার সন্তান যেন থাকে দুধে ভাতে। সুষম খাদ্য বলতে দুধ কে বুঝায়। দুগ্ধ পানে স্বচ্ছতার সাথে থাকা বা স্বাস্থ্য সম্মতার সাথে থাকা কে বুঝায়। এক্ষেত্রে সরকার বেশ ভূমিকা রেখেছে। অন্যান্য বক্তারা বলেন, বাংলাদেশের শিশুর বয়স বৃদ্ধির সাথে সাথে তাদের দৈহিক ও মস্তিষ্কের গঠন সঠিকভাবে হয় না। কিন্তু যেসব শিশু জন্মের পর থেকে দুধ পান করে তাদের দৈহিক ও মস্তিষ্কের গঠন যথাযথভাবে সম্পন্ন হয়। দুধ হচ্ছে একটি সুষম খাদ্য । তাই প্রতিদিন এক গ্লাস দুধ খাওয়া প্রয়োজন। অনেক বছর দুধ না খাওয়া পর হঠা দুধ খেলে পেটে খারাপ হবে। তাই সারা বছর একটু একটু করে দুধ খাওয়া দরকার ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি বক্তব্য রাখেন,  জেলা পুলিশ সুপার হাসিবুল আলম, বাংলাদেশ আওয়ামী লীগ সিরাজগঞ্জ জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি বীরমুক্তিযোদ্বা আলহাজ্ব এ্যাডঃ কে এম হোসেন আলী হাসান । এতে সভাপতিত্ব করেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আলহাজ্ব ডাঃ মোঃ আক্তারুজ্জামান ভূইয়া এবং জেলা প্রশাসনের স্টাফ নূরন্নবী খান জুয়েল এর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন , জেলা আনসার ও ভিডিপি কমান্ডেন্ট মির্জা সিফাত- ই- খোদা , ভেইরী ফার্মার এসোসিশয়ন এর সভাপতি আব্দুস সামাদ ফকির , সাধারণ সম্পাদক মোঃ জহুরুল ইসলাম, ডাঃ আবু সাইদ প্রমূখ।

এ সময় বেলকুচি সরকারি ভেটেনারি কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডাঃ মোঃ লিয়াকত হোসেন,সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ হারুন অর রশিদ , ভেটেনারি সার্জন ডাঃ মোঃ এস এম মাহমুদুল হক , তাঁড়াশ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ সোহেল আলম খান, প্রাণিসম্পদ এসোসিশয়ন এর সভাপতি মোঃ মাহ্ মুদুল হাসান মুন্না, সাধারণ সম্পাদক জামাল হোসেন, সাংগঠনিক সম্পাদক মোঃ ইউসুফ আলী সহ জেলা প্রাণিসম্পদ অফিসের কর্মকর্তা ও কর্মচারী গণ এবং ৯টি উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা গণ,বিভিন্ন দপ্তরের কর্মকর্তা গণ, ইলেকট্রনিক এবং প্রিন্ট মিডিয়া সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি জেলা প্রশাসন ও সিরাজগঞ্জ জেলা প্রাণিসম্পদ বিভাগ বাস্তবায়নে এবং সহযোগিতার প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প এলডিডিপি।

About jamuna

আবার চেষ্টা করুন

শাহজাদপুরে ভুটভুটি খাদে পড়ে গরু ব্যবসায়ীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক || যমুনাপ্রবাহ.কম প্রকাশ কাল: ০০১৩ ঘন্টা, ১৬ জুন, ২০২১ সিরাজগঞ্জ:  সিরাজগঞ্জের শাহজাদপুরে শ্যালো …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।