Home / Uncategorized / নেতৃত্বে নারী-পুরুষের সমতা নিশ্চিতে সরাসরি কাউন্সিলর প্রার্থী স্বপ্না

নেতৃত্বে নারী-পুরুষের সমতা নিশ্চিতে সরাসরি কাউন্সিলর প্রার্থী স্বপ্না

নিজস্ব প্রতিবেদক।। যমুনাপ্রবাহ.কম

সিরাজগঞ্জ: পৌর নির্বাচনে সরাসরি কাউন্সিলর পদে সচরাচর কোন নারীকে খুব একটা দেখা যায় না। এ কারণে সাধারণ মানুষের মধ্যে ধারণা রয়েছে সাধারন, ওয়ার্ড কাউন্সিলর পদে পুরুষ এবং তিনটি ওয়ার্ডের মিলিত সংরক্ষিত কাউন্সিলর পদে নারীরা নির্বাচন করবে।

সেই ধারণা ভেঙ্গে দিতে এবং স্থানীয় সরকারের নেতৃত্বে নারী পুরুষের মধ্যে সমতা নিশ্চিত করতে সিরাজগঞ্জ পৌরসভায় সরাসরি ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী হয়েছেন সুলতানা পারভীন স্বপ্না। এর আগে পুরুষ কাউন্সিলর পদে নারীদের কখনো দেখা যায়নি এ পৌরসভায়। পৌরসভার দেড়শো বছরের ইতিহাসে এমন ঘটনা এটাই প্রথম।

২নং ওয়ার্ডে (সয়াধানগড়া-দিয়ার ধানগড়া) সাধারণ কাউন্সিলর প্রার্থী হিসেবে উটপাখি প্রতিকে নির্বাচন করছেন সুলতানা পারভীন স্বপ্না। ইতিমধ্যেই নিজ নির্বাচনী এলাকা ছাড়াও পুরো পৌরসভায় ব্যাপক সাড়া ফেলেছেন সাংবাদিক নেতা ইসরাইল হোসেন বাবুর স্ত্রী স্বপ্না। এ ওয়ার্ডে স্বপ্না ছাড়াও আরও ৭ জন পুরুষ প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন।

স্থানীয়ভাবে খোঁজ নিয়ে জানা যায়, ৪২ বছর বয়সী স্বপ্না ১৯৯৫ সাল থেকে নারী নেত্রী হিসেবে নির্বাচনী এলাকার প্রতিটি বাড়িতে গিয়েছেন। বিভিন্ন স্থানীয় ও জাতীয় নির্বাচনে পছন্দের প্রার্থীর পক্ষে ঘরে ঘরে ভোট প্রার্থনা করেছেন তিনি। সেই থেকে এলাকার প্রতিটি মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক রয়েছে তার। এবার নিজের জন্যই ভোট চাইতে বেড়িয়েছেন পরিশ্রমী ও উদ্যমী এই নারী।

 

গত ৬ মাস ধরেই সুলতানা পারভীন স্বপ্না নির্বাচনী এলাকা চষে বেড়িয়েছেন। তফসিল ঘোষণার আগেই প্রায় ১০টির মতো মতবিনিময় সভা ও পথসভা করেছেন। করোনাকালে এলাকার সহস্রাধিক কর্মহীন দরিদ্র মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেছেন তিনি। এছাড়াও অংশ নিয়েছেন বিভিন্ন সামাজিক কর্মকান্ডে। এলাকার মানুষের সুখে দুখে ও সর্বদাই পাশে ছিলেন স্বপ্না।

পৌর নির্বাচনে প্রতিক বরাদ্দের পর থেকে তার প্রচারণা আরও বেড়েছে। বিপুল সংখ্যক নারীর পাশাপাশি পুরুষেরাও তার সমর্থনে ভোট প্রার্থনা করছেন।

নির্বাচনে জয়ের ব্যাপারে সম্পূর্ণ আশাবাদি সুলতানা পারভীন স্বপ্না বলেন, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদ সৃষ্টির মাধ্যমে নারীদের আলাদা করে দেয়া হয়েছে। এতে নারী-পুরুষ সমতার বিষয়টি প্রশ্নবিদ্ধ। সরাসরি কাউন্সিলর পদে নির্বাচন করে স্থানীয় সরকারের নেতৃত্বে নারী-পুরুষ সমতা নিশ্চিত করার প্রথম কাজটি আমিই শুরু করলাম। আশা করি এলাকার জনগণ আমাকে বিপুল ভোটে নির্বাচিত করবে ইনশাআল্লাহু।

আবার চেষ্টা করুন

নয় মাসে জাতীয় রাজনীতির দুই নক্ষত্র হারালো সিরাজগঞ্জ

স্বপন চন্দ্র দাস যমুনাপ্রবাহ.কম : মোহাম্মদ নাসিমের ও এইচ.টি ইমাম-সিরাজগঞ্জের দুই কৃতি সন্তান দীর্ঘদিন ধরে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *