সদ্য সংবাদ
Home / জাতীয় / নিরাপদ অপারেশনের মাধ্যমে ফিস্টুলামুক্ত সিরাজগঞ্জ শীর্ষক সভা

নিরাপদ অপারেশনের মাধ্যমে ফিস্টুলামুক্ত সিরাজগঞ্জ শীর্ষক সভা

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ

যমুনাপ্আরবাহ.কম: নিরাপদ অপারেশনের মাধ্যমে ফিস্টুলা মুক্ত সিরাজগঞ্জ শীর্ষক এব জুম মিটিং সভা সোমবার সকালে অনুষ্ঠিত হয়েছে। স্বাস্থ্য বিভাগের কারিগরি সহায়তায় ল্যাম্ব হাসপাতাল কর্তৃক আয়োজিত ইউএনএফপিএ বাংলাদেশ এর আর্থিক সহযোগিতায় জেলার গাইনী সার্জন ও সার্জারি চিকিৎসকদের নিয়ে এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিতহয়।

সভা সঞ্চালনার দায়িত্বে ছিলেন ল্যাম্ব হাসপাতালের ফিস্টুলা প্রজেক্টের প্রজেক্ট ম্যানাজার মাহাতাব লিটন। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডাঃ রামপদ রায়, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডা. সাইফুল ইসলাম ও পরিবার পরিকল্পনা বিভাগের ‍উপ-পরিচালক আবদুল্লাহ হেল বাকী।
রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের স্ত্রীরোগ বিভাগের সহকারী অধ্যাপক ডাক্তার নাজমুন্নাহার তারা মূল বক্তব্য উপস্থাপন করেন। তিনি ফিস্টুলা রোগের কারণ, প্রতিরোধ এবং চিকিত্সার উপর মুল বক্তব্য প্রদান করেন। প্রসব জনিত ফিস্টুলা কী ভাবে রোধ করতে হবে সে বিষয়ে একটি সুপারিশও তুলে ধরেন। তিনি বলেন, প্রসব জনিত ফিস্টুলা প্রতিরোধযোগ্য।
ফিস্টুলা প্রসব জনিত ফিস্টুলা বেশ কয়েকটি ঝুঁকির সাথে যুক্ত কারণ এবং প্রতিরোধযোগ্য বলে মনে হয়। এছাড়া, এই রোগটি মূল কারণ বাল্য বিবাহ, বিলম্বিত প্রসব, কম বয়সে বাচ্চা নেয়া, তলপেট বা জরায়ুতে অপারেশন, অদক্ষ ধাএীর মাধ্যম বাড়িতেই ডেলিভারি করানো। বৈঠকে বলা হয়েছিল যে ল্যাম্ব হাসপাতাল প্রয়োজন অনুসারে বাস্তবায়ন করছে।কমিউনিটি থেকে ফিস্টুলা রোগী সনাক্তকরণ, রেফারেলসহ রোগ নির্ণয়, সময়মত ব্যবস্থাপনা, প্রেরণা, পরামর্শ, ফলো আপ এবং সমাজ থেকে ফিস্টুলামুক্ত করতে ব্যাপক পুনর্বাসন কাজ করে যাচ্ছে। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, একুশে পদকপ্রাপ্ত ফিস্টুলা সার্জন ডা সায়বা আক্তার, ল্যাম্ব হাসপতালের ডেপুটি পরিচালক ও ফিস্টুলা সার্জন ডা বেয়া, ফিল্ড অফিসার ডাঃ কানিজ ফাতেমা ইউএনএফপিএ সিরাজগঞ্জ।
অনুষ্ঠানে আলোচকরা বলেন বাংলাদেশে প্রায় ৫০হাজারের কাছাকাছি হোম ডেলিভারি হচ্ছে।দুইটি কারণে ফিস্টুলা রোগী হচ্ছে।হোম ডেলিভারী (বিলম্বিত বা বাধাগ্রস্থ প্রসবের কারণে) এবং তলপেটের অপারেশনের ফলে।

About jamuna

আবার চেষ্টা করুন

বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের উদ্যোগে শহীদ শেখ রাসেল দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ যমুনাপ্রবাহ.কম: নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *