সদ্য সংবাদ
Home / চিত্র-বিচিত্র / নাট্যব্যক্তিত্ব মান্নান হীরার দাফন সম্পন্ন

নাট্যব্যক্তিত্ব মান্নান হীরার দাফন সম্পন্ন


নিজস্ব প্রতিবেদক || যমুনাপ্রবাহ.কম
সিরাজগঞ্জ শহরের এম,এ মতিন সড়কের কাচারী পাড়ার কৃতিসন্তান বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাট্যজগতের উজ্জ্বল নক্ষত্র, বাংলা একাডেমি ও একুশে পদক পুরস্কার প্রাপ্ত মান্নান হীরা (৬৫) গত বুধবার ২৩ ডিসেম্বর ঢাকার কাকরাল ইসলামিয়া হাসপাতালে ইন্তেকাল করেন। তিনি বেশ কিছুদিন ধরে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগ ভূগে চিকিতসাধীন অবস্থায় ছিলেন।
গতকাল বৃহস্পতিবার ২৪ ডিসেম্বর তার মরদেহ বাসভবনে আনা হয় এবং বাদ আসর সিরাজগঞ্জ েেকার্ট প্রাঙ্গণে শতশত মুসলমানদের উপস্থিতে জানাযা শেষে সন্ধ্যায় পৌর রহমতগঞ্জ কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। মৃত্যুকালে স্ত্রী, একপুত্র গৌরব, চার ভাই সহ অসংখ্য আতœীয়-স্বজন গুনগাহী রেখে গিয়াছেন।
তার মৃত্যুতে সিরাজগঞ্জ সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে একুশে পদকপ্রাপ্ত নাট্যকার মান্নান হীরার মৃতদেহে সর্বস্তরের মানুষের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪ টার দিকে ঢাকা থেকে লাশবাহী গাড়িতে করে তার মৃতদেহ সিরাজগঞ্জ কোট চত্বরে আনা হয়। সেখানে জানাযা নামাজ শেষে তার মৃতদেহে পুস্পস্থবক অর্পন করে সিরাজগঞ্জ সম্মিলিত সাংস্কৃতিক জোট, সিরাজগঞ্জ সাংস্কৃতিক ফোরাম, সিরাজগঞ্জ নাট্য ফেডারেশন, সিরাজগঞ্জ পথ নাটক পরিষদসহ সিরাজগঞ্জের বিভিন্ন সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠন।


পরে সিরাজগঞ্জের রহমতগঞ্জ কবরস্থানে বাবার কবরের পাশে তার দাফন কার্য সম্পুর্ন করা হয়। এর আগে মান্নান হীরার একমাত্র সন্তান গৌরব তার বাবার জন্য সকলের নিকট দোয়া প্রার্থনা করে বক্তব্য রাখেন।
এসময় আরো বক্তব্য রাখেন সিরাজগঞ্জ জেলা দায়রা জজ ফজলে খোদা মোহাম্মদ নাজির, সিরাজগঞ্জ জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি এ্যাড: কে এম হোসেন আলী হাসান, সিরাজগঞ্জ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ড্রাষ্টিজের প্রেসিডেন্ট আবু ইউসুফ সুর্য, সিরাজগঞ্জের পৌর মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা, সিরাজগঞ্জ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি হেলাল আহমেদ, বাংলাদেশ গ্রুপ থিয়োটার ফেডারেশানের প্রেসিডিয়াম সদস্য মমিন বাবু, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব আসাদ উদ্দিন পবল্,ু সিরাজগঞ্জ পথ নাটক পরিষদের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা আশরাফুল ইসলাম চৌধরী জগলু ও সিরাজগঞ্জ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক দিলীপ গৌর। এছাড়াও উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ আব্দুস সামাদ তালুকদার, সাংগঠনিক সম্পাদক সেলিম আহমেদসহ আওয়ামী লীগের অন্যান্য নেতৃবৃন্দ এবং জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চু, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীরমুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম শফি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহবুব-এ-খোদা, আন্তর্জাতিক খ্যতিসম্পন্ন আলোক প্রক্ষেপক ঠান্ডু রায়হান, বিশিষ্ট নাট্যকর্মী শাহ আলম দুলাল সহ ধর্মপ্রাণ মুসলমানেরা।
বক্তরা বলেন, মান্নান হীরা ছিলেন বাংলাদেশের পথ নাটকের পথ প্রর্দশক। তার মৃত্যুতে সিরাজগঞ্জ একজন সাংস্কৃতিক অবিভাবক হারালেন। মান্নান হীরার মৃতদেহ সিরাজগঞ্জে আনার পর কান্নায় ভেঙ্গে পরে সিরাজগঞ্জের নাট্যকর্মীসহ তার ভক্ত ও শোভাকাঙ্খিরা। পুস্প স্থবক অর্পন করেন সিরাজগঞ্জ জেলা আওয়ামীলীগ,জেলা আওয়ামী যুবলীগ, নাট্য নিকেতন, তরুণ সম্প্রদায়, দুর্বার নাট্য গোষ্ঠী, কলেজ থিয়েটার, প্রসুন থিয়েটার, থিয়েটার কথন, নাবিক নাট্য গোষ্ঠী, নাট্যলোক, নাট্য চক্র, আনন্দ ধারা নৃত্যকলা একাডেমি, স্বপ্ন দুয়ার, চারুন সাংস্কৃতিক কেন্দ্র, গণহত্যা অনুসন্ধান কমিটি, গণনাট্য দল।
তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছেন, রাষ্ট্রপতি ও প্রধান মন্ত্রী, অন্যান্য মন্ত্রী, এমপি সহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন এবং সিরাজগঞ্জ জেলার সকল সাংস্কৃতিক সংগঠন, জেলা আওয়ামী লীগ ও জেলা বিএনপির নেতৃবৃন্দ সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন নেতৃবৃন্দরা এবং শোকাহত পরিবারের প্রতি সহানুভূতি, সহমর্মিতা জানিয়েছেন।
উল্লেখ, গত বুধবার রাতে ঢাকায় শান্তি নগরের বাড়িতে মান্নান হীরা অসুস্থ বোধ করলে তাকে হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। গতকাল বৃহস্পতিবার ঢাকায় শ্রদ্ধা নিবেদনের পর তার মৃতদেহ সিরাজগঞ্জ আনা হয়। মান্নান হীরা বাংলাদেশ পথ নাটক পরিষদের সভাপতি ছিলেন, তিনি একুশে পদক এবং বাংলা একাডেমি পুরস্কার লাভ করেছেন। বাংলাদেশের অন্যতম গ্রুপ থিয়েটার সংগঠন আরন্যকের সভাপতির দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন।

About jamuna

আবার চেষ্টা করুন

শেরপুরে সড়ক পাকাকরণ কাজের উদ্বোধন করলেন- হুইপ আতিক

মিজানুর রহমান মিলন, শেরপুর প্রতিনিধি যমুনাপ্রবাহ.কম: মরহুম আমির আলী সরকারের স্বপ্ন বাস্তবায়নে সোনাবরকান্দা- বালিয়া ১ …

মতামত দিন

  1. Thank you!!1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *