সদ্য সংবাদ
Home / সিরাজগঞ্জ / তাড়াশ / তাড়াশে আমবাড়িয়া গণকবরে শহীদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন

তাড়াশে আমবাড়িয়া গণকবরে শহীদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন

নিজস্ব প্রতিবেদক || যমুনাপ্রবাহ.কম

একাত্তুরের মহান মুক্তিযুদ্ধ চলাকালিন সিরাজগঞ্জের তাড়াশে পাকবাহিনীর দেয়া আগুণে পুড়ে নিহত শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্জলন করা হয়েছে। শুক্রবার (১৩ নভেম্বর) সন্ধ্যার পর উপজেলার আমবাড়িয়ায় গণকবরে মোমবাতি প্রজ্জলন শেষে শহীদদের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সাংবাদিক হাদিউল হৃদয়ের নেতৃত্বে আমবাড়িয়া গ্রামবাসী এসব অনুষ্ঠানের আয়োজন করেন। এতে ছাত্র, শিক্ষক, সাংবাদিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের নেতাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। রাত ৭টা ১ মিনিটে শতাধিক প্রদীপ একযোগে শতাধিক মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। পরে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এরপর সংক্ষিপ্ত স্মরণসভায় বক্তব্য রাখেন মাগুড়া বিনোদ ইউপি চেয়ারম্যান অধ্যাপক আতিকুল ইসলাম বুলবুল, তাড়াশ মডেল প্রেসক্লাবের সভাপতি গোলাম মোস্তফা, যুবলীগ নেতা জিয়াউর রহমান, শহিদ মেহের মন্ডলের ছেলে মনজিল হক, শহিদ কিসমত আলীর ছেলে আবু শামা, শহিদ মজিবুর রহমানের ছেলে আনোয়ার হোসেন, শহিদ মোক্তর এর নাতি নয়ন উদ্দিন, শহিদ আমিনের নাতি সোহেল রানা প্রমুখ।

প্রসঙ্গত, ১৯৭১ সালের ১১ নভেম্বর তাড়াশের নওগাঁ যুদ্ধে মুক্তিযোদ্ধাদের কাছে সম্পূর্ণভাবে পরাজিত হয় পাকবাহিনী ও তাদের দোসররা। এ পরাজয়ের প্রতিশোধ নিতে ১৩ নভেম্বর আমবাড়িয়া গ্রামে আগুন জ্বালিয়ে দেয় হানাদার বাহিনী। এক পর্যায়ে গ্রামের নিরীহ ১৩ জন মানুষকে ধরে এনে জীবন্ত আগুনে পুড়িয়ে হত্যা করা হয়। পরে তাদের একসঙ্গে গণকবর দেওয়া হয়।

আবার চেষ্টা করুন

বারুহাসে নৌকার প্রার্থী ময়নুল হকের পক্ষে একাট্টা আওয়ামীলীগ

নিজস্ব প্রতিবেদক যমুনাপ্রবাহ.কম: শস্যভান্ডার খ্যাত চলনবিল অঞ্চলের ঐতিহ্যবাহী ইউনিয়ন বারুহাস। বেহুলার কূপ, বস্তুল শিব মন্দিরসহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *