সদ্য সংবাদ
Home / আন্তর্জাতিক / ডোকলাম মালভূমিতে চীনের ততপরতা ধরা পড়ল উপগ্রহের ছবিতে

ডোকলাম মালভূমিতে চীনের ততপরতা ধরা পড়ল উপগ্রহের ছবিতে

আন্তর্জাতিক বার্তাকক্ষ || যমুনাপ্রবাহ.কম

স্যাটেলাইটে ধরা পড়েছে ডোকলাম মালভূমির কাছে চিনের তৈরি করা নতুন গ্রাম ও রাস্তার ছবি। বিশেষজ্ঞদের মত, ওই রাস্তার অভিমুখ ভারতীয় সীমান্তের দিকে। ফলে ৩ বছর আগে ‘ঘুমিয়ে পড়া’ ডোকলাম ইস্যু এখন ভাবিয়ে তুলেছে ভারতকে। বিশেষজ্ঞদের মতে, এর ফলে জোমপেলরি শৈলশিরায় সহজেই পৌঁছতে পারবে চিনের সেনাবাহিনী। ২০১৭ সালে ওই শৈলশিরা দখল করতেই ভারত বাধা দিয়েছিল চীনকে। কিন্তু এখন উপগ্রহের পাঠানো ছবি দেখে বিশেষজ্ঞদের ধারণা, ওই রাস্তা শৈলশিরা পর্যন্ত বাড়িয়ে নিয়েছে চীন।

ভৌগোলিক দিক থেকে দারুণ গুরুত্বপূর্ণ এই শৈলশিরা। এলাকা দখল রাখতে পারলে শিলিগুড়ি করিডোর বা ‘চিকেন’স নেক’-এর উপরে সহজেই নজরদারি চালানো যাবে। কিন্তু গতবার ভারতের বাধায় চীন রাস্তা নির্মাণ বন্ধ করতে বাধ্য হয়েছিল। তবে এবার ভিন্ন পথে রাস্তা তৈরি করেছে বেইজিং। তিন বছর আগে ডোকলাম মালভূমির যে অঞ্চলে দুই দেশ সঙ্ঘাতে জড়িয়ে পড়েছিল সেখান থেকে ১০ কিলোমিটার দূরত্বের মধ্যে, তোর্সা নদীর তীর বরাবর তৈরি হয়েছে এই নতুন রাস্তা।

বিশেষজ্ঞদের ধারণা, লাদাখ এবং ডোকলাম কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। ভারতীয় সীমান্তে নানা জায়গায় ‘ক্ষত’ তৈরি করে আসলে নয়াদিল্লিকে চাপে রাখতে চাইছে বেইজিং।

About jamuna

আবার চেষ্টা করুন

উল্লাপাড়া আ.লীগের সভাপতি রুমি, সা. সম্পাদক মোস্তফা

নিজস্ব প্রতিবেদক ||  যমুনাপ্রবাহ.কম সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে ফয়সাল কাদের রুমি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *