সদ্য সংবাদ
Home / রাজনীতি / অন্যান্য / জাসদ নেতা মসলিম উদ্দীনের চির বিদায়

জাসদ নেতা মসলিম উদ্দীনের চির বিদায়

নিজস্ব প্রতিবেদক || যমুনাপ্রবাহ.কম

প্রকাশ কাল: ০০১৯ ঘন্টা, ২৫ জুন, ২০২১

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জ পৌর জাসদের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান জেলা জাসদের সদস্য মসলিম উদ্দীন গত ২২ শে জুন মঙ্গলবার পৃথিবী থেকে চিরবিদায় নিয়েছেন। তিনি ছিলেন সমাজতন্ত্রের আদর্শে নিবেদিত প্রান একজন মানুষ। তরুন বয়সে সমাজতন্ত্রের আদর্শে উদ্ধুদ্ধ হয়ে মসলিম উদ্দিন বাসদে- যোগ দিয়েছিলেন। পরবর্তীতে ২০১৩ সালে শাপলা চত্তরে হেফাজতে ইসলামীর তান্ডবের সময় তাদের বিরুদ্ধে বাসদের কোনো কর্মসুচি না থাকায় তিনি ভীষনভাবে মর্মাহত হন এবং তখন জাসদে যোগদান করে মৌলবাদ বিরোধী সংগ্রামে সক্রিয় হন।
জাসদের দলীয় রাজনীতির পাশাপাশি মসলিম সিরাজগঞ্জের- সকল শ্রমিক আন্দোলনে সক্রিয় থাকতেন। পেশাগত ভাবে রিক্সা চালক হওয়ার কারনে তিনি রিক্সা শ্রমিকদের দাবী দাওয়া নিয়ে অনেক আন্দোলন সংগ্রাম করেছেন এবং সিরাজগঞ্জ রিকসা শ্রমিক ইউনিয়নের নির্বাচনে একবার প্রচার সম্পাদক নির্বাচিত হয়ে দক্ষতার সাথে দায়িত¦ পালন করেছেন। বাল্যকালে পিতা-মাতা ও পৈতৃক বিষয় সম্পদ হারিয়ে মসলিম উদ্দীন সিরাজগঞ্জ রেলওয়ে কলোনীর একটি পরিত্যাক্ত ঘরে এসে আশ্রয় গ্রহন করে সেখানেই সংসার পেতে জীবন অতিবাহিত করতে থাকেন। জন্মগত ভাবে ভূমিহীন মানুষ হওয়ার কারনে সিরাজগঞ্জের ভূমিহীনদের পূর্নবাসনের দাবীতে মসলিম উদ্দিন ১৯৯০ এর দশকে প্রতিষ্ঠা করেন সিরাজগঞ্জ ভুমিহীন বাস্তুহারা সংগ্রাম পরিষদ। তারপর থেকে সিরাজগঞ্জের যেখানেই ভূমিহীনদের উচ্ছেদের ঘটনা ঘটেছে, সেখানেই মসলিমকে উচ্ছেদ অভিযানের বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম গড়ে তুলতে দেখা গেছে।
আজীবন ভূমিহীন পূনর্বাসনের সংগ্রামে নিবেদিত প্রাণ মসলিম তার সংগ্রামের ফলাফল স্বরুপ সিরাজগঞ্জের শতাধিক ভূমিহীন পরিবারের পূনর্বাসনের দাবী আদায় করতে সক্ষম হয়েছিলেন। ব্যক্তিগত জীবনে অত্যান্ত সৎ এবং আদর্শবান মসলিম উদ্দীন কয়েক বছর আগে সিরাজগঞ্জের ৪৫ টি ভূমিহীন পরিবারের পূনবাসনের দাবী আদায় করতে সক্ষম হলে তার নিজের বসবাসের জন্যে সেখানে একটা আবাস গৃহ বরাদ্ধ করা হলে তিনি তা না নিয়ে অন্য এক অসহায় ভূমিহীন পরিবার কে দিয়ে দেন। সৎ আদর্শবান ও স্ব-শিক্ষায় শিক্ষিত মসলিম উদ্দীন দুর্ভাগ্যজনক ভাবে কয়েক বছর আগে দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত হয়ে শয্যাগত হয়ে পড়েন।
সে অবস্থায় ও তিনি মোবাইল ফোনের মাধ্যমে দলের নেতা কর্মীদের সাথে যোগাযোগ রাখতেন এবং দলের নেতারাও তার সুচিকিৎসার জন্য তৎপর ছিলেন। গত ২২ শে জুন মঙ্গলবার ভোর বেলা হঠাৎ তার মৃত্যু সংবাদ শুনে সিরাজগঞ্জ জেলা জাসদের সাধারন সম্পাদক আবু বকর ভূইয়া তার বাসগৃহে গিয়ে মরহুমের স্ত্রী কন্যাদের সান্তনা দেন এবং তাদের সুখে দুঃখে পাশে থাকার আশ্বাস দেন। তারপর সকাল দশটায় সিরাজগঞ্জ বাজার স্টেশন চত্তরে পূর্ব ঘোষিত ভূমিহীন বাস্তুহারাদের পূনর্বাসনের দাবীতে অনুষ্ঠিত মানব বন্ধনে সমবেত সহ¯্রাধিক নরনারী তাদের প্রয়াত নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে সবাই দাড়িয়ে এক মিনিটি নীরবতা পালন করেন। মানব বন্ধনের পর ভূমিহীন নরনারীরা দলে দলে মসলিম উদ্দিনের বাসগৃহে গিয়ে তার পরিবার পরিজনের প্রতি সমবেদনা প্রকাশ করে। বিকেলে তার একমাত্র পুত্র মিঠু ঢাকা থেকে এসে বাড়ীতে পৌছানোর পর বাদ মাগরিব রায়পুর কবরস্থানে মরহুমের জানাজা নামাজ ও দাফন কার্য সম্পন্ন করা হয়। তার আগে করবস্থান সংলগ্ন ঈদগাহ মাঠে মসলিম উদ্দীনের সংগ্রামী জীবনের উপর আলোচনা করেন সিরাজগঞ্জ জেলা জাসদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা জননেতা আব্দুল হাই তালুকদার, সাধারন সম্পাদক আবু বকর ভূইয়া, জেলা জাসদের সাবেক সাধারন সম্পাদক নাজমুল ইসলাম মুকুল, বাসদ নেতা নব কুমার কর্মকার সিরাজগঞ্জ রিকসা শ্রমিক ইউনিয়নের নেতা আবু হানিফ, বাবু, ভূমিহীন আন্দোলনের নেতা আজগর আলী, জাকারিয়া হোসেন প্রমুখ।
এছাড়া জাসদ নেতা এ্যাড, মাহবুব এ খোদা টুটুল, মঞ্জুর আলম শাহীন, রিকসা শ্রমিক ইউনিয়নের সাবেক নেতা বীর মুক্তিযোদ্ধা শাহজাহান আলী, ভূমি হীন আন্দোলনের নেতা মেরাজ মোল্লা এবং জাসদ, শ্রমিক জোট, রিকসা শ্রমিক ইউনিয়ন ও ভূমিহীন আন্দোলনের অনেক নেতা কর্মী সহ বিপুল পরিমান মুসল্লিরা শোকার্ত হৃদয়ে মসলিম উদ্দিনকে শেষ বিদায় দেন। মসলিম উদ্দীন তার স্ত্রী, দুই কন্যা(বিবাহিতা) ও এক মাত্র পুত্র মিঠুকে রেখে পৃথিবী থেকে চির বিদায় নিয়েছেন।

About jamuna

আবার চেষ্টা করুন

নির্বাচনী কন্ট্রোল রুমে পাল্টে গেল ভোটের ফল: আদালতে স্বতন্ত্র প্রার্থী

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ যমুনাপ্রবাহ.কম: সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার বাঙালা ইউনিয়নের পশ্চিম সাতবাড়ীয় এবতেদায়ী মাদ্রাসা ভোট কেন্দ্রে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *