সদ্য সংবাদ
Home / সিরাজগঞ্জ / কামারখন্দ / কামারখন্দে প্রতিমা বিক্রি নিয়ে শঙ্কায় শিল্পীরা

কামারখন্দে প্রতিমা বিক্রি নিয়ে শঙ্কায় শিল্পীরা

মো. রাকিবুল ইসলাম রুবেল, কামারখন্দ প্রতিনিধি || যমুনাপ্রবাহ.কম

প্রতিবছরই সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলায় উসবমুখর পরিবেশে শারদীয় দূর্গাপূজা অনুষ্ঠিত হয়। কিন্তু এ বছর করোনা ভাইরাসের প্রভাব থাকার কারনে সে উতসবে কিছুটা ভাটা পড়বে বলেই মনে করছে প্রতিমা তৈরীর কারিগররা। যে কারণে এ বছর প্রতিমা তৈরীর কাজও শুরু হয়েছে কিছুটা দেরীতে। একই সাথে প্রতিমা তৈরীর কাজে ব্যবহৃত খড়, বাঁশ ও অন্যান্য উপকরণের দাম বৃদ্ধি পাওয়ায় অন্যান্য বছরের তুলনায় এ বছর প্রতিমা তৈরীতে খরচ বেশি পড়ছে। যে কারনে প্রতিমার দাম অন্যান্য বছরের তুলনায় এবার বেশ চড়া। কিন্তু গ্রাহকরা দাম হাকছেন বেশ কম। যে কারনে এবার নিজেদের পূজিঁর ঘাটতিতে পড়ার একটা সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন প্রতিমা তৈরীর শিল্পীরা।

শুক্রবার সকালে উপজেলার ভদ্রঘাট পালপাড়ায় গিয়ে দেখা যায়, প্রতিমা তৈরীর কারিগররা খর, বাঁশ ও কাঠ দিয়ে প্রতিমার গঠন তৈরীর পর তাতে মাটির প্রলেপ লাগাচ্ছে। কিছুদিন পর প্রতিমায় দেয়া হবে রংতুলির আঁচর। গ্রাহকেরা প্রতিমার অর্ডার দিতে আসলেও কিছু কিছু গ্রাহক দাম বেশি হওয়ায় ফিরে যায়। আবার কেউবা চড়া দামেই প্রতিমার অর্ডার দিয়ে যায়। ভদ্রঘাট পালপাড়ার প্রতিমা তৈরীর কারিগর শ্রীকান্ত পাল জানান, প্রতি বছর দূর্গা পূজার ৪/৫ মাস থেকে প্রতিমা তৈরীর কাজ শুরু করি। কিন্তু এবছর করোনা ভাইরাসের কারণে পূজা হবে কি হবে না বিষয়টি নিয়ে দ্বিধাদ্বন্দের মধ্যে ছিলাম। যখন উপর মহল থেকে পূজা হবে বলে ঘোষণা এলো তখন সময় মাত্র দেড় মাস। তবে এতো অল্প সময়ের মধ্যে চাহিদা মত প্রতিমা তৈরী করতে পারবো না।

একই এলাকার পলান চন্দ্র পাল জানান, খড়, বাঁশ ও কাঠের দাম বেড়ে যাওয়ায় গত বছর তুলনায় এবছর প্রতিমা তৈরীতে খরচ পড়ছে কয়েক গুণ বেশি। কিন্তু ক্রেতা দাম কম বলছে। আমরা খুব দুশ্চিন্তার মধ্যে আছি। প্রতিমা তৈরী করার পর বিক্রি করতে না পারলে লোকসান গুণতে হবে। উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শিশির কুমার সাহা, ইতিমধ্যেই কেন্দ্রের ২৬টি বিধিমালা হাতে পেয়েছি। স্বাস্থ্যবিধি মেনেই ২৫টি পূজা মন্ডপে পূজা হবে। পূজাকে উতসবমুখর করতে নানা প্রস্তুতিও চলছে বলে জানান তিনি।

About jamuna

আবার চেষ্টা করুন

বেলকুচিতে পুকুরে আটকে পড়া গন্ধগোকুল উদ্ধার

নিজস্ব প্রতিবেদক যমুনাপ্রবাহ.কম সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের বেলকুচিতে পুকুরে আটকে পড়া বিপন্ন প্রজাতির একটি গন্ধগোকুল উদ্ধার করেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *