সদ্য সংবাদ
Home / আন্তর্জাতিক / কানাডায় ১৪ দলের শোকসভায় বক্তারা :১৫ আগষ্ট বাংলাদেশের অস্তিত্বকে হত্যা করা হয়েছিল

কানাডায় ১৪ দলের শোকসভায় বক্তারা :১৫ আগষ্ট বাংলাদেশের অস্তিত্বকে হত্যা করা হয়েছিল

ফজল-এ-খোদা লিটন

যমুনাপ্রবাহ.কম: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের ১৬ জন সদস্যকে নির্মম, হত্যাকান্ডের মধ্য দিয়ে এক কালো অধ্যায়ের সূচনা করা হয়েছিল। ১৯৭৫”র ১৫ আগষ্ট শুধু জাতির জনক ও তার পরিবার কেই হত্যা করা হয়নি, হত্যা করা হয়েছিল স্বাধীন সার্বভৌম বাংলাদেশর অস্তিত্বকে, মুক্তিযুদ্ধের স্তম্ভকে, গণতন্ত্র ও অসম্পদায়িক রাজনীতির ধারাকে।

মঙ্গলবার (২৪ আগষ্ট) সন্ধ্যায় কানাডা ১৪ দলের উদ্যোগে স্বাধীনতার মহান স্থপতি, হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানাতে আয়োজিত এক শোক সভায় বক্তারা এসব কথা বলেন। বক্তারা আরও বলেন, ১৫ই আগষ্ট জাতীয় শোক দিবস আমােেদর এক খুনের ইতিহাস ও খুনিদের বিভীষিকাময় জাতি ও রাজনীতিকে স্বরণ করিয়ে দেয় বারংবার।

কানাডার মন্টিয়লে স্থানীয় ক্যাফে রয়্যাল রেষ্টুরেন্টে ১৫ আগস্টের খুনিদের প্রতি ঘৃণা বিদ্ব্যেষ ও তাদের পাকিস্তাপন্থী মুক্তিযুদ্ধ বিরোধী রাজনীতিকে ধিক্কার জানাতে স্বাধীনতার পক্ষের শক্তি মিলিত হয়েছিল।


শোকসভায় প্রধান অতিথির বক্তব্যে কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ড. খলিলুর রহমান বলেন, যারা দেশদ্রোহী, বিদেশ বসে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করে তাদের হাইকমিশন থেকে কোনো সার্ভিস দেওয়া হবে না। তিনি দুই একটি প্রভাবশালী ফেসবুক নির্ভর মিডিয়ার সমালচনা করে বলেন আপগর সরকার বিরোধী সংগ্রাম করেন এটা করতেই পারেন কারণ আপনাদের গণতান্ত্রিক অধিকার আছে কিন্তু আপনারা সরকারের ভালো কাজ গুলো নিয়ে কেন এই সমালোচনা করেন না? তিনি বলেন একজন বাংলাদেশী হিসেবে যেই হাইকমিশনের কাছে আসবে তাকেই আমরা সার্ভিস দেব কিন্তু বাংলাদেশ বিরোধী কাউকে নয়, খলিলুর রহমান নাগরিকত্বের ইস্যুতে একজন বাংলাদেশী জানিয়েছেন কানাডীয়ান হিসেবে নাগরিকত্বের যেহেতু বিধান আছে যে এটা বঙ্গবন্ধুরই অবদান। সেই হিসেবে নাগরিকত্বের ইস্যুতে একজন বাংলাদেশী সেবা পেতে হলে বাংলাদেশের বৈধ পাসপোর্ট থাকতে হবে। কনস্যুলার সেবা পেতে সে নানা ভাবে আলোচনা করেন ওয়েবসাইট দেখে কমিউনিটির যে কোন সেবাই তিনি আহব্বান জানান। কানাডা-বাংলাদেশী যৌথভাবে বাণিজ্য বিনিয়োগ, সকল কিছু শিফা এর সর্বকৃতীত্ত বঙ্গবন্ধু খুনি নুর চৌধুরিকে দেশে ফেরত পাঠানোর বিষয়ে সকল কিছু তুলে ধরেন তার বক্তব্যে।

সভাপতির বক্তব্যে কানাডা আওয়ামীলীগের সভাপতি গোলাম মাহমুদ মিয়া প্রধান অতিথিকে ধন্যবাদ জানান এবং সাংবাদিক বুদ্ধিজীবি ও মিডিয়াকর্মী, ১৪দলের কর্মী সমর্থক ও অংশগ্রহনকারী এবং ক্যাফে রয়েল রেষ্টুরেন্ট সরক্ষাধীক মাসুদ সিদ্দীকীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

কানাডা আওয়ামীলীগের সভাপতি গোলাম মাহমুদ মিয়ার সভাপতিত্বে শোকসভায় প্রধান অতিথি ছিলেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ড. খলিলুর রহমান। অতিথি বক্তা মুক্তিযোদ্ধা গোলাম মুহিবুর রহমান। সভা সঞ্চালনায় ছিলেন বাংলাদেশ ছাত্র মৈত্রীর সাবেক কেন্দ্রীয় সভাপতি বাংলাদেশের ওয়ার্কাস পার্টির নেতা জিয়াউল হক জিয়া। সভায় আলোচনা করেন কনকর্ডিয়া ইউনিভার্সিটির প্রফেসর ড. ওয়াহিজ উদ্দিন আহমেদ, মুক্তিযুদ্ধ গবেষক তাজুল মোহাম্মদ, সিনিয়র সাবেক নেতা মন্ট্রিয়র উদীচীর সভাপতি বাবলা দে, শহীদ শেখ কামালের বাল্যবন্ধু আমির হাসান মনিরুজ্জামন, কানাডা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ইয়াহিয়া আহমেদ, ড. কুদরত ই খোদা টিটো, ড. মোতালেব হোসনে , ড. শোয়েব সাইদ, কানাডা আওয়ামীলীগের নেতা বজলূল রশিদ বেপারী, জি,এম মোতাহার মিয়া, মঞ্জরুল চৌধূরী, কুইবেক আওয়ামীলীগের সহ-সভাপতি মইনুল ইসলাম, তাজুল ইসলাম, সাধারন সম্পাদক তাজুল ইসলাম, বিদুৎ ভৌমিক প্রমূখ।

সভার শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অধ্যনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন হাইকমিশনার ড. খলিলুর রহমান ও সভাপতি মাহমুদ মিয়াসহ সমবেত সকল নেতৃবৃন্দ। ১৫ আগষ্ট নিহত নিহত সকল শহিদ ও ২০০৪ সনের ২১শে আগষ্ট বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে সমাবেশে গ্রেনেড হামলায় নিহত সকল শহিদদের স্বরণে এক মিনিটি নিরবতা পালন করা হয়।


অনুষ্ঠানে ১৫ আগষ্ট’র শোকাবহ এই দিনের ইতিহাস সংবলিত সাংবাদিক সদেশ সুজনের সম্পাদনায় ও সাংবাদিক শামসাদ রানার গ্রন্থনা ও ধারা রচনায় তৈরী এক ভিডিও প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। হলভর্তি দর্শকের পিনপতন নিরবতার মধ্য দিয়ে ভিডিওটি দেখার মাধ্যমে এক শোকাবহ আবহ তৈরী হয়। সবই ভিডিও চিত্রের মাধ্যমে দেখতে পায় বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনি। ভিডিও প্রদর্শনী শেষে এর প্রেক্ষেপট ও পটভূমি নিয়ে আলাচনরা করেন সাংবাদিক সদস্যরা। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন আবৃত্তিকার শামসাদ রয়না। শোকের গানে এককভাবে কন্ঠ দেন শিল্পী মামুন দেব ও সাফিয়া করিম। সভার শেষ পর্যায়ের বক্তব্যে মুক্তিযোদ্ধা গোলাম মুহিবুল রহমান ৭১ এর চেতনায় নতুন প্রজন্মকে জাগ্রত করতে দলীয় নেতা-কর্মীদের উদাত্ত আবেদন জানান।

About jamuna

আবার চেষ্টা করুন

সিরাজগঞ্জে অস্ত্র-গুলিসহ শীর্ষ ছিনতাইকারি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ যমুনাপ্রবাহ.কম: সিরাজগঞ্জে ছিনতাই, বিস্ফোরক আইনসহ বিভিন্ন অভিযোগে দায়ের করা একাধিক মামলার আসামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *