বৃহস্পতিবার , জুন 17 2021
সদ্য সংবাদ
Home / গুরুত্বপূর্ণ / কবিগুরুর জন্মদিনে নীরব শাহজাদপুরের কাচারিবাড়ী

কবিগুরুর জন্মদিনে নীরব শাহজাদপুরের কাচারিবাড়ী

নিজস্ব প্রতিবেদক || যমুনাপ্রবাহ.কম

আপডেট সময়: ০৪-১৩ ঘন্টা: ০৮ মে: ২০২১

সিরাজগঞ্জ: আজ শনিবার (৮ মে) ২৫ বৈশাখ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬০তম জন্মদিন। গত বছরের ন্যায় এছরও জন্মদিনে নীরব-নিস্তব্ধ কবিগুরুর প্রিয় ভূমি সিরাজগঞ্জের শাহজাদপুরের কাচারিবাড়ী। করোনা ভাইরাসের সংক্রমণরোধে লকডাউন বলবত থাকায় এ বছর পঁচিশে বৈশাখে কোন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬০তম জন্মদিনে কোন কর্মসূচি নেয়নি জেলা ও উপজেলা প্রশাসন।

জানা যায়, প্রতি বছর কবিগুরুর জন্মদিনে রবীন্দ্র কাচারি বাড়িতে ৩ থেকে ৭ দিনব্যাপী উসব কর্মসূচি পালন করতো জেলা প্রশাসন, জেলা শিল্পকলা একাডেমী ও রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ। এই সময়টা সরগরম থাকে কাচারিবাড়ী। রবীন্দ্রভক্তদের মিলনমেলায় পরিণত হতো কাচারিবাড়ী প্রাঙ্গণ। কিন্তু গত বছর করোনা ভাইরাস সংক্রমণের কারণে গত বছর কবিগুরুর ১৫৯তম জন্মদিনে কোন কর্মসূচি পালিত হয়নি। এ বছরও কাচারি বাড়ি প্রাঙ্গণে নেই কোন উসব।

শাহজাদপুরের কবি ও সাংবাদিক কবির আজমল বিপুল জানান, রবীন্দ্রনাথ আমাদের প্রাণের কবি। রবীন্দ্র জন্মজয়ন্তী আসলেই কবি, সাহিত্যিক ও সাংস্কৃতিক কর্মীদের মাঝে উসবের আমেজ ছড়িয়ে পড়া। কিন্তু এবার এই করোনাকালে রবীন্দ্র কাচারি বাড়ি প্রাঙ্গণ যেন উসবহীনতায় মৃতপ্রায়। এ উসব না হওয়ায় সারাদেশের সাংস্কৃতিক কর্মী ও রবীন্দ্র ভক্তরাও বঞ্চিত হলো রবীন্দ্র উসবের ক্লান্তিহীন আনন্দ থেকে।

শাহজাদপুর উপজেলা সাবেক আইনজীবি সমিতির সভাপতি ও বাসদ সভাপতি এ্যাডভোকেট আনোয়ার হোসেন জানান, জাতীয়ভাবে বরাবর কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী পালন করা হয়ে আসছে। করোনার ভয়াবহতার কারণে লক ডাউনকে কেন্দ্র করে সীমিত আকারে সামাজিক দূরত্ব বজায় রেখে ভার্চুয়ালভাবে হলেও শাহজাদপুরে বিশ্বকবির জন্মজয়ন্তী পালন করা উচিত ছিল। যেহেতু দেশে সকল কর্মসূচি ভার্চুয়ালভাবে পালন করা হচ্ছে।

শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মো. শামসুজ্জোহা জানান, ২৫, ২৬, ২৭ শে বৈশাখ ৩ দিন ব্যাপি কবি রবীন্দ্রনাথ ঠাকুরে জন্ম জয়ন্তী নানা আয়োজনে পালন করা হলেও এ বছর প্রশাসনের পক্ষ থেকে কোন অনুষ্ঠানমালার চিঠি না আসার কারণে তাই ২৫শে বৈশাখ কবিগুরুর জন্মজয়ন্তী পালন করা সম্ভব হচ্ছে না।

সিরাজগঞ্জ জেলা কালচারাল অফিসার মাহমুদুল হাসান লালন বাংলানিউজকে বলেন, করোনার সংক্রমণরোধে সকল অনুষ্ঠান বন্ধ রয়েছে। এ কারণেই এ বছর রবীন্দ্র জন্মজয়ন্তীতে কোন অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। তবে খুব শীঘ্রই ভার্চুয়াল অনুষ্ঠান করা হবে।

About jamuna

আবার চেষ্টা করুন

বেলকুচিতে বাল্যবিয়ে বন্ধ করলেন ইউএনও, কনের বাবার জরিমানা 

নিজস্ব প্রতিবেদক || যমুনাপ্রবাহ.কম প্রকাশ কাল: ২২৫৩ ঘন্টা, জুন  ১৬, ২০২১ সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের বেলকুচিতে …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।