সদ্য সংবাদ
Home / সিরাজগঞ্জ / উল্লাপাড়া / একটি সড়ক সেতু পাল্টে দিয়েছে কৃষকগঞ্জ বাজারের দৃশ্যপট

একটি সড়ক সেতু পাল্টে দিয়েছে কৃষকগঞ্জ বাজারের দৃশ্যপট

রায়হান আলী উপজেলা প্রতিনিধি, উল্লাপাড়া

যমুনাপ্রবাহ.কম: একটি সড়ক সেতু পাল্টে দিয়েছে উল্লাপাড়ার সলপ ইউনিয়নের প্রাচীন বাজার কৃষকগঞ্জের দৃশ্যপট। ৫০ এর দশকের শেষ ভাগে সলপের তদানীন্তন প্রতাপশালী স্যানাল জমিদারদের সঙ্গে সংগ্রাম করে স্থানীয় কৃষকেরা এই বাজারটি প্রতিষ্ঠা করেছিলেন। আর এ জন্যই বাজারটির নামকরণ করা হয়েছে কৃষকগঞ্জ বাজার। বাজারের উত্তর পূর্ব পাশ দিয়ে চলে গেছে উল্লাপাড়া-বেলকুচি আঞ্চলিক সড়ক এবং পূর্ব দক্ষিণ পাশ দিয়ে অতিক্রম করেছে শাহজাদপুর-সিরাজগঞ্জ আঞ্চলিক সড়ক। ফলে বাজারের দুইপাশে কয়েক দশক ধরে বেড়েছে নানা ধরনের যানবাহনের ভিড়। বাজারের পূর্বপাশে প্রাচীন করতোয়া খালের উপরে একটি ছোট অপ্রশস্ত সেতু নিমার্ণ করা হয়েছিল ৮০ দশকের গোড়ার দিকে। পরবর্তী লোক সংখ্যা বৃদ্ধি এবং বাজার স¤প্রসারন সেই সঙ্গে যানবাহনের সংখ্যা বেড়ে যাওয়ায় কথিত অপ্রশস্ত ওই সেতুর উপর সবসময়ই যানজট লেগে থাকতো। বাজারে যাতায়াতকারী লোকজন পড়তেন চরম দুভোর্গে। কিন্তু চলতি বছরে কথিত অপ্রশস্ত সেতুটি ভেঙ্গে দিয়ে এখানে নিমার্ণ করা হয়েছে একটি প্রশস্ত সড়ক সেতু। সেতুটি জুলাই মাসের প্রথম সপ্তাহে যানবাহন ও লোকজনের চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। এখন আর বাজারে আসা লোকজনের পোহাতে হয় না দুভোর্গ । সড়ক ও জনপথ বিভাগ এই সেতু ও দুই পাশের সংযোগ সড়ক নিমার্ণের জন্য ব্যয় করেছে ১ কোটি ৬০ লাখ টাকা।

স্থানীয় বাসিন্দারা জানান, কৃষকগঞ্জ বাজারের পূর্বপাশের খালের উপরের অপ্রশস্ত সেতুটি নতুন করে যুগোপযোগী করে নিমার্ণের জন্য সলপ ইউনিয়ন পরিষদের কাছে ইতোপূর্বে অনেক বার আবেদন জানানো হয়েছে। কিন্তু চেয়ারম্যান মেম্বরগণ সে আবেদন আমলে নেননি। অবশেষে বর্তমান চেয়ারম্যান প্রকৌশলী শওকাত ওসমান তার মেয়াদের শেষের দিকে এলাকাবাসীর দীর্ঘদিনের দুর্ভোগ নিরসন ও তাদের দাবি পূরণে এই খালের উপরে একটি যুগোপযোগী সড়ক সেতু নিমার্ণ করেন। বাজারে করা হয়েছে ড্রেনেজ ব্যবস্থা। সোলার প্যানেল ও পল্লী বিদ্যুতের সমন্বয়ে পুরো বাজারে রাতের বেলা আলোর ব্যবস্থা করা হয়েছে।

এ ব্যাপারে সলপ ইউপি চেয়ারম্যান প্রকৌশলী শওকাত ওসমানের সঙ্গে কথা বললে তিনি জানান, উল্লাপাড়ার সংসদ সদস্য তানভীর ইমামের আন্তরিক সহযোগিতায় তিনি সলপ এলাকার মানুষের দীর্ঘদিনের দুভোর্গ নিরসন এবং কৃষকগঞ্জ বাজারের পাশ দিয়ে যাওয়া দুথটি গুরুত্বপূর্ণ আঞ্চলিক সড়কে যানবাহন চলাচল নির্বিঘœ করতে বাজারের পাশে অবস্থিত করতোয়া খালের উপর অনেক প্রশস্ত সড়ক সেতু নিমার্ণ করেছেন।

About jamuna

আবার চেষ্টা করুন

কাজিপুরে আ.লীগ নেতা শহীদ সরোয়ারের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন-বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ যমুনাপ্রবাহ.কম: সিরাজগঞ্জের কাজিপুরে উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শহীদ সরোয়ারের উপর সন্ত্রাসী হামলার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *