সদ্য সংবাদ
Home / সিরাজগঞ্জ / উল্লাপাড়া / উল্লাপাড়ার লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে বিপন্ন প্রজাতির মুখপোড়া হনুমান

উল্লাপাড়ার লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে বিপন্ন প্রজাতির মুখপোড়া হনুমান

রায়হান আলী, উপজেলা প্রতিনিধি || যমুনাপ্রবাহ.কম

প্রকাশ কাল: ১৭৫০ ঘন্টা, ২৫ জুন, ২০২১

উল্লাপাড়া: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে বিপন্ন প্রজাতির মুখপোড়া হনুমান। কুড়ে খাচ্ছে এলাকাবাসীর ছুড়ে দেয়া খাবার।

শুক্রবার (২৫ জুন) সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার বড়হর ইউনিয়নের পূর্ব দেলুয়া গ্রামের বিভিন্ন স্থানে হনুমানটিকে ঘুরে বেড়াতে দেখা গেছে। দীর্ঘ লেজ বিশিষ্ট এই হনুমানটির মুখ, হাত ও পা কালো কুচকুচে।

বড়হর ইউনিয়ন আওয়ামীলীগ সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম ও পূর্ব দেলুয়া হাইস্কুলের শিক্ষক শফিকুল ইসলাম জানান, শুক্রবার সকাল থেকে হঠাৎ করেই এ হনুমানটির আবির্ভাব হয়। এটি দ্রæত গ্রামের বিভিন্ন স্থানে ঘুরে বেড়াচ্ছে। স্থানীয় লোকজন কলা বা ফলমূল দিলে তা কুড়িয়ে খাচ্ছে। হনুমানটিকে দেখতে উৎসুক জনতা ভীড় জমাচ্ছে।

রাজশাহী বন বিভাগের বন্যপ্রাণি পরিদর্শক জাহাঙ্গীর কবির বাংলানিউজকে জানান, লেজ বড়, হাত-পা ও মুখ কালো এই হনুমানটিকে বাংলায় মুখপোড়া বা লালচে হনুমান বলা হয়। এটির ইংরেজী নাম  Capped langur ev Capped Monkey ও বৈজ্ঞানিক নাম Trachypithecus pileatus। এরা সাধারণত দলবদ্ধ প্রাণি। যে কোন কারণে দলছুট হয়ে হনুমানটি লোকালয়ে ঢুকে পড়েছে। এটিকে কোনভাবেই খাবারও দেয়া যাবে না। লোকালয়ে পর্যাপ্ত খাবার পেলে সেই স্থান দিয়েই বেশি ঘুরঘুর করবে এবং নিজের দলের সন্ধানে যাবে না। খাবার না পেলে এক সময় ঘুরতে ঘুরতে নিজের দলে ফিরে যাবে।

তিনি আরও বলেন, এই প্রাণিটিকে উত্যক্ত করলে মারাত্বক হয়ে উঠতে পারে। তাই একে ঢিল ছোঁড়া বা লেজ ধরে টানাটানি করার মতো কাজ করা যাবে না।

About jamuna

আবার চেষ্টা করুন

বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের উদ্যোগে শহীদ শেখ রাসেল দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ যমুনাপ্রবাহ.কম: নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *