সদ্য সংবাদ
Home / আন্তর্জাতিক / আমেরিকায় দ্রুত ছড়াচ্ছে করোনার নতুন সংস্করণ লামডা

আমেরিকায় দ্রুত ছড়াচ্ছে করোনার নতুন সংস্করণ লামডা

আন্তর্জাতিক বার্তাকক্ষ || যমুনাপ্রবাহ.কম

সিরাজগঞ্জ: ডেল্টা, ডেল্টা প্লাসের পর এবার লামডা। লাতিন অ্যামেরিকা এবং অ্যামেরিকায় দ্রুত ছড়াচ্ছে লামডা সংস্করণের করোনা। এই সংস্করণ কতটা ভয়ংকর, তার গবেষণা শুরু হয়েছে।  করোনা আবহে নতুন আতঙ্ক। বিজ্ঞানীরা জানিয়েছেন, লাতিন অ্যামেরিকায় পাওয়া এই নতুন সংস্করণ দক্ষিণ অ্যামেরিকাতে তো বটেই, উত্তর অ্যামেরিকাতেও ছড়িয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, এখনো পর্যন্ত ২৯টি দেশে এই নতুন সংস্করণের ভাইরাস মিলেছে। লামডা দ্রুত ছড়াচ্ছে।২০২০ সালে পেরুতে প্রথম এই সংস্করণের ভাইরাস পাওয়া যায়। তবে তখনো বিশেষজ্ঞরা এই নতুন সংস্করণটিকে ততটা গুরুত্ব দেননি। গত কয়েকমাসে লামডা ছড়াতে শুরু করেছে।

বিশেষজ্ঞরা বলেছিলেন, কয়েকমাসের মধ্যেই করোনার তৃতীয় ঢেউ আসতে চলেছে। বহু দেশ এখনো দ্বিতীয় ঢেউয়ের রেশ কাটিয়ে উঠতে পারেনি। তারই মধ্যে এশিয়ায় ডেল্টা এবং ডেল্টা প্লাস সংস্করণের হদিশ মেলে। দুইটি ভ্যারিয়েন্ট নিয়েই আশঙ্কা প্রকাশ করেছিলেন গবেষকরা। এই সংস্করণ দ্রুত ছড়ায় এবং ভয়ংকর। লামডা যে দ্রুত ছড়াচ্ছে, বিজ্ঞানীরা তা বুঝতে পারছেন। তবে এই সংস্করণটি কতটা ভয়ংকর, তা এখনো বোঝা যায়নি।

দক্ষিণ অ্যামেরিকা এবং অ্যামেরিকায় লামডাই তৃতীয় ঢেউ নিয়ে আসবে বলে কোনো কোনো বিশেষজ্ঞ মনে করছেন। অ্যামেরিকায় নতুন করে করোনা ছড়াতে শুরু করেছে। নতুন করে কড়াকড়িও শুরু হয়েছে। ডাব্লিউএইচও জানিয়েছে, গোটা পৃথিবীতে আশি শতাংশ মানুষের টিকাকরণ না হওয়া পর্যন্ত করোনার আতঙ্ক কাটবে না। একের পর এক ঢেউ আসতেই থাকবে।

সূত্র: ডয়চে ভেলে

About jamuna

আবার চেষ্টা করুন

নির্বাচনী কন্ট্রোল রুমে পাল্টে গেল ভোটের ফল: আদালতে স্বতন্ত্র প্রার্থী

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ যমুনাপ্রবাহ.কম: সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার বাঙালা ইউনিয়নের পশ্চিম সাতবাড়ীয় এবতেদায়ী মাদ্রাসা ভোট কেন্দ্রে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *