Home / চিত্র-বিচিত্র / আটাত্তর বছরের অমিতাভ এখনও তরুণ!

আটাত্তর বছরের অমিতাভ এখনও তরুণ!

চিত্র-বিচিত্র বার্তাকক্ষ, যমুনাপ্রবাহ,কম

রোববার (১১ অেক্টোবর) আটাত্তর বছরে পা রাখলেন বলিউডের বিগ-বি অমিতাভ বচ্চন।তবে বয়স ৭৮ হলেও মনেপ্রাণে এখনও তরুণ তিনি। মেগাস্টার অমিতাভ এখনও তরুণ অভিনেতাদের মতোই নিজেকে উপস্থাপন করে চলেছেন। ১৯৪২ সালে ভারতের উত্তর প্রদেশের এলাহাবাদে হিন্দু-শিখ পরিবারে অমিতাভ বচ্চনের জন্ম। তার বাবা হিন্দি কাব্যসাহিত্যের এক বিশিষ্ট ব্যক্তি হরিবংশ রাই বচ্চন এবং মা তেজি বচ্চন। ১৯৬৯ সালে খাজা আহমেদ আব্বাস পরিচালিত ‘সাত হিন্দুস্তানি’ সিনেমার মধ্য দিয়ে চলচ্চিত্রে অভিষেক ঘটে অমিতাভ বচ্চনের। প্রথম সিনেমাতেই তাক লাগিয়ে দেন তিনি। সেরা নবাগত হিসেবে অর্জন করেন ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এতে সাত জন নায়কের একজন ছিলেন অমিতাভ। ১৯৭১ সালে রাজেশ খান্নার সঙ্গে সহ-অভিনেতা হিসেবে ‘আনন্দ’ সিনেমায় অভিনয় করেন অমিতাভ। এ সিনেমাটির জন্য তিনি ফিল্ম ফেয়ার পুরষ্কার পান। এর এক বছর পর ‘পরওয়ানা’ সিনেমায় প্রথমবার নেতিবাচক চরিত্রে আত্মপ্রকাশ ঘটে তার। ১৯৭৩ সালে পুলিশ চরিত্রে ‘জানজির’ সিনেমায় অভিনয় করেন অমিতাভ। এরপর একই বছর অভিনেত্রী জয়া ভাদুড়ির সঙ্গে ঘর বাঁধেন তিনি। তারা দু’জন জুটি বেঁধে বেশকিছু সিনেমায় অভিনয় করেন। তাদের দুই সন্তান শ্বেতা নন্দা এবং অভিষেক বচ্চন। অভিষেকও পেশায় অভিনেতা এবং তার স্ত্রী অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চন।

অভিনয় থেকে সাময়িক বিরতি নিয়ে রাজনীতিতেও যোগ দিয়েছিলেন অমিতাভ বচ্চন। ১৯৮৪ সালে পারিবারিক বন্ধু রাজীব গান্ধীর সমর্থনে এলাহাবাদে লোকসভা নির্বাচনে অংশ নেন তিনি। ভারতের উত্তর প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী এইচ এন বহুগুনার বিরুদ্ধে নির্বাচনে দাঁড়ান এবং সাধারণ নির্বাচনের ইতিহাসে সবচেয়ে বেশি ভোট পার্থক্যে জয়লাভ করেন তিনি। তবে তিন বছর পর রাজনীতিকে ‘নর্দমা’ আখ্যা দিয়ে পদত্যাগ করেন তিনি। এরপর আর তাকে রাজনীতিতে দেখা যায়নি। ১৯৮৮ সালে আবারও অভিনয়ে ফেরেন অমিতাভ।

অমিতাভ বচ্চন ক্যারিয়ারের শুরু থেকে ক্রমাগত ভারতীয় চলচ্চিত্রকে সমৃদ্ধ করেছেন তার অসাধারণ অভিনয় শৈলী দিয়ে। তার অভিনীত ব্যবসাসফল সিনেমার দীর্ঘ তালিকায় রয়েছে ‘জানজির’, ‘শোলে’, ‘অভিমান’, ‘কুলি’, ‘ডন’, ‘সিলসিলা’, ‘মুহাব্বতান’, ‘ভগবান’, ‘সরকার’, ‘কাভি খুশি কাভি গাম’, ‘ব্ল্যাক’ ও ‘পা’সহ অসংখ্য সিনেমা। ৫০ বছরের ক্যারিয়ারে প্রায় দুইশ’রও বেশি সিনেমায় অভিনয় ‘শাহেনশাহ’। অভিনেতা ছাড়াও অমিতাভ বচ্চন একজন প্রযোজক, টেলিভিশন উপস্থাপক ও কণ্ঠশিল্পী।

অমিতাভের এবারের জন্মদিনটা তার এবং পরিবারের জন্য একটু ভিন্ন রকম। কারণ গেল কয়েক মাস আগে স্ত্রী জয়া বচ্চন ছাড়া অমিতাভসহ পরিবারের অন্য সদস্যরা মহামারি করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। কিন্তু এখন সবাই সুস্থ, অমিতাভ ফিরেছেন কাজে। তাই বিশেষভাবে প্রার্থনার মধ্য দিয়েই দিনটি উদযাপন করবেন তিনি। অমিতাভের জন্মদিনে বলিউডের বড় বড় তারকারা তাকে শুভেচ্ছা জানাচ্ছে। এছাড়া ভক্তরা এই অভিনেতার জন্মদিন উপলক্ষে আয়োজন করেছে বিশেষ প্রার্থনার।

About jamuna

আবার চেষ্টা করুন

সিরাজগঞ্জে নির্মাণ শ্রমিককে কুপিয়ে হত্যা

নিজস্ব প্রতিবেদক যমুনাপ্রবাহ.কম সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে নজরুল ইসলাম (২২) নামে এক  নির্মাণ শ্রমিককে কুপিয়ে হত্যা করেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *